Khalji dynasty,alauddin khalji

খলজি বংশঃ (১২৯০ - ১৩২০)

★★★ খলজি বংশের প্রতিষ্ঠাতা ছিলেন জালাল উদ্দিন ফিরোজ খলজি। গিয়াসউদ্দিন বলবনের মৃত্যুর তিন বছর পর সাম্রাজ্যের প্রধান সেনাপতি জালাল উদ্দিন ফিরোজ খলজি দিল্লীর সিংহাসন দখল করেন।  সিংহাসন আরোহনের সময় জালাল উদ্দিনের বয়স ছিল 70 বছর তার ভাতুষ্পুত্র ও জামাতা আলাউদ্দিন খলজী তাকে হত্যা করে সিংহাসনে বসেন।

আলাউদ্দিন খলজীঃ (১২৯৬ - ১৩১৬)


1. আলাউদ্দিন খলজী যে ভারতের মুসলিম সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয়।

2. দিল্লির সুলতানদের মধ্যে তিনিই প্রথম দাক্ষিণাত্যে অভিযান পাঠান তার এই দাক্ষিণাত্যের অভিযানে নেতৃত্ব দেন সেনাপতি মালিক কাফুর।

3. দক্ষিণাত্যে রাজ্যগুলিকে তিনি নিজ শাসনের অন্তর্ভুক্ত না করে করদ রাজ্যে পরিণত করেন। কারণ তিনি বুঝেছিলেন এক জায়গায় থেকে এত বড় সাম্রাজ্য পরিচালনা করা সম্ভব নয়।

4. তিনি মদ্যপান নিষিদ্ধ বলে ঘোষণা করেন এবং অভিজাতদের মধ্যে মেলামেশা ও বৈবাহিক সম্পর্ক নিষিদ্ধ করেন।

5. তার আগে সুলতানের কোন নিজস্ব সেনাবাহিনী ছিল না তিনি প্রথম সেনাবাহিনী নিযুক্ত করেন নির্দিষ্ট বেতনের ভিত্তিতে।

6. তিনি ঘোড়ার চিহ্নিতকরণ দাগ এবং প্রত্যেক সৈন্যর দৈহিক বৈশিষ্ট্য বা হুলিয়া লিপিবদ্ধ করেন।

7. দিল্লির শাসকদের মধ্যে তিনি প্রথম জমি জরিপ করার রীতি প্রবর্তন করেন।

8. তার সময়ে বিভিন্ন কর প্রচলিত ছিল।  উৎপন্ন ফসলের অর্ধেক দিতে হতো কর হিসেবে এছাড়া গৃহকর, চরনকর,  পশুপতি গরু-ছাগল প্রভৃতির ওপর তিনি কর চালু করেন। এছাড়া হিন্দুদের উপর একটি কর “জাজিয়া” ও মুসলিমদের উপর দুটি কর “খামস ও যাকাত” আরোপিত হয়।

9. তিনিই প্রথম বাজারদর নিয়ন্ত্রণ করেন।

10. আলাউদ্দিন খলজী প্রথম ভারত বর্ষে মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রবর্তন করেন। তিনি বাজার দেখাশোনা করার জন্য দুই শ্রেণীর কর্মচারী নিযুক্ত করেন :
১। শাহানা ই মান্ডি,
২। দেওয়ান ই রিসালাত।

11. তিনি প্রজাদের কাছ থেকে নগদ অর্থের পরিবর্তে শস্য সংগ্রহের ব্যবস্থা করেন এবং তা সরকারি গোলাই রাখার নির্দেশ দেন এর ফলে দেশে দুর্ভিক্ষ হলেও শস্য এর দাম বৃদ্ধি পেত না কারন তখন তিনি রাজ্য কোষাগার থেকে প্রতি পরিবারকে খাদ্যশস্য দেওয়ার ব্যবস্থা করতেন অর্থাৎ ভারতবর্ষে রেশনিং ব্যবস্থা প্রথম তিনি প্রবর্তন করেন

Comments